ঢাকা ১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১ | বেটা ভার্সন

চুয়েটে হচ্ছে দেশের প্রথম কনক্রিট উৎসব 

চুয়েটে হচ্ছে দেশের প্রথম কনক্রিট উৎসব 

টেকসই নির্মাণকে উৎসাহ প্রদান করতে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়( চুয়েট) এ অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের প্রথম জাতীয় কনক্রিট উৎসব। আমেরিকান কংক্রিট ইন্সটিটিউট(এসিআই) চুয়েট স্টুডেন্ট চ্যাপ্টার আয়োজিত এই প্রতিযোগিতা নতুন বছরের ২০ ও ২১ জানুয়ারি চুয়েট ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

এই উৎসবে থাকবে পারভিয়াস (পানিভেদ্য) কংক্রিট ডিজাইন প্রতিযোগিতা, গেম অব ট্রাস প্রতিযোগিতা, কংক্রিট আইডিয়া প্রদর্শনী। এ উৎসবের সার্বিক ব্যবস্থাপনায় আছে এসিআই স্টুডেন্ট চাপ্টার,চুয়েট। পরামর্শক হিসেবে থাকবেন পুরকৌশল বিভাগের অধ্যাপক জিএম সাদিকুল ইসলাম। জাতীয় এই উৎসবের পৃষ্ঠপোষকতা করেছে ডায়মন্ড সিমেন্ট গ্রুপের কোম্পানি ডিসিএল ব্লকস।

উল্লেখ্য,আধুনিক নির্মাণ সামগ্রীর এক অবিচ্ছেদ্য অনুষঙ্গ হলো কংক্রিট।যার সার্বিক ডিজাইন,গবেষণা ও উন্নতির সাথে জড়িয়ে আছে আমেরিকান কংক্রিট ইনস্টিটিউট(এসিআই) -এর নাম। বিশ্বজুড়ে অসংখ্য স্টুডেন্ট চ্যাপ্টার থেকে প্রতিযোগিরা প্রতিবছর যুক্তরাষ্ট্রে আয়োজিত আন্তর্জাতিক কংক্রিট প্রতিযোগিতায় অংশগ্রহন করে থাকে। প্রতিষ্ঠার প্রথম বছরেই চুয়েট এসিআই স্টুডেন্ট চ্যাপ্টার অনলাইনে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে দ্বিতীয় রানার আপ হওয়ার গৌরব অর্জন করে। পাশাপাশি এসিআই আয়োজিত আরো কিছু ইভেন্টে ঈর্ষনীয় সাফল্য অর্জন করে চুয়েট স্টুডেন্ট চ্যাপ্টারের শিক্ষার্থীরা।যার ফলশ্রুতিতে আউটস্ট্যান্ডিং চ্যাপ্টারের খেতাবও অর্জন করে তারা।

আয়োজকরা জানান,এই ধারাবাহিকতা বজায় রাখাতে অর্থ্যাৎ ২০২৩ সালে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য প্রতিযোগিতায় সরাসরি অংশগ্রহণের লক্ষ্যে চুয়েট স্টুডেন্ট চ্যাপ্টার এই উৎসবের উদ্যোগ নিয়েছে।

প্রতিযোগিতাগুলোর মধ্যে গেম অফ ট্রাস সহ বেশ কিছু প্রতিযোগিতায় অংশ নিতে পারবে বাংলাদেশের যেকোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। প্রতিযোগিতা ও অন্যান্য যেকোনো বিষয়ে বিস্তারিত জানা যাবে এসব লিংকে https://www.facebook.com/nationalconcretefest অথবা https://acicuet.org অথবা https://www.facebook.com/acistudentchaptercuetk

চুয়েট
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত